কারাবাখ যুদ্ধের আপডেট

omair34
  • আপডেট টাইম : নভেম্বর ০৫ ২০২০, ১৬:১৭
  • 654 বার পঠিত
কারাবাখ যুদ্ধের আপডেট
কারাবাখ যুদ্ধের আপডেট
সালাউদ্দীন আইয়ুবী (ইস্তামবুল, তুরস্ক থেকে): 
কারাবাখ যুদ্ধে এই মুহূর্তে আজারি সেনারা কেন্দ্রীয় শহর শুশিকে তিন দিক থেকে ঘেরাও করে ফেলেছে। যে কোন মুহূর্তে ক্ষুদ্র এই শুশির শহরের পতন ঘটবে।তার সাথে লাগোয়া আছে কারাবাখের রাজধানী খ্যাত খানকেন্দি। এটিকে আর্মেনিয়রা ষ্টিপেনকার্ট বলে ডাকে।বর্তমানে আজারি কামানের গোলা খানকেন্দির বিল্ডিং গুলো গুঁড়িয়ে দিচ্ছে।শুশি ও ষ্টিপেনকার্ট যেহেতু শাশ্বাপাশ্বি শহর তাই শুশির পতন হলে ষ্টিপেনকা্টের পতন হতে বেশী সময় লাগবে না। বর্তমানে আর্মেনিয়া থেকে যে দুটি সড়ক কারাবাখে প্রবেশ করেছে দুটাই দখল নিয়েছে আজারি বাহিনী। সুতরাং আর্মেনিয়দের সাপ্লাই লাইন সম্পুর্ন বন্ধ রয়েছে।
যেহেতু বর্তমানে ষ্টিপেনকার্ট দখলের জন্য আজারি সেনারা শহরের বাইরে থেকে কামানের গোলা ছুড়ছে সেহেতু সপ্তাহ খানেক আক্রমনের মধ্যে ষ্টিপেনকার্ট বিজয় সম্পন্ন হবে। আর ষ্টিপেনকার্ট (রাজধানী) বিজয় হলে কারাবাখের ৮০ শতাংশ আজারিদের দখলে চলে যাবে। এতে বাকী ২০ শতাংশের জন্য যুদ্ধ করবেনা আর্মেনীয় সেনারা। সুতরাং আগামী সপ্তাহের মধ্যে আজারি বাহিনী কারাবাখ বিজয় করতে যাচ্ছে এটা অনেকটা নিশ্চিত।
আমি নিয়মিত আপডেট দিতে না পারায় সংক্ষেপে যুদ্ধ সমাপ্তি পর্যন্ত আপডেট দিয়ে দিলাম। আশাকরি অন্য কোন দিকে যুদ্ধের মোড় ঘুরবে না।
Please follow and like us:
এই ক্যাটাগরীর আরো খবর

বিজ্ঞাপন