আশুলিয়ায় শতবর্ষ বয়সী বটগাছ এর মৃত্যু

omair34
  • আপডেট টাইম : জুলাই ২১ ২০২০, ১২:২৫
  • 877 বার পঠিত
আশুলিয়ায় শতবর্ষ বয়সী বটগাছ এর মৃত্যু

বিবাগী রানা; আশুলিয়া (ঢাকা):

আজকে দমকা ও ঝড়ো বাতাসে ঢাকা জেলার আশুলিয়া থানার নরসিংহপুর গ্রামে শতবর্ষ বয়সী বটগাছ উপড়ে পরেছে। তাতে পাশে থাকা কয়েকটি সিএনজি ও অটো রিক্সা দুমড়ে-মুচড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। কিন্তু এই ক্ষতি অপেক্ষা বটগাছের মৃত্যু আরও বেদনাদায়ক হিসেবে মনে করছেন নরসিংহপুরে বসবাসরত সকল ধর্ম-বর্ণ-শ্রেণির মানুষজন। ইতিমধ্যে পুরো এলাকা জুড়ে শোকের ছায়া নেমে পরেছে।

 

 

প্রসঙ্গত, বটগাছ  Moraceae গোত্রের চিরসবুজ সুবৃহৎ বৃক্ষ, Ficus bengalensis যার ছড়ানো শাখা থেকে ঝুরি মাটিতে নেমে আসে ও ক্রমে কান্ডের আকারে স্তম্ভমূলে রূপান্তরিত হয়। বয়স্ক গাছ বিশালাকৃতি আচ্ছাদন তৈরি করে। ফল ছোট, গোলাকার, পাকলে লাল হয় যাহা পাখিদের খাবার। সারা দেশেই জন্মে। কাঠ ধূসর, মাঝারি রকমের শক্ত। স্তম্ভমূলের কাঠ গুঁড়ির কাঠের তুলনায় বেশি মজবুত এবং তাবুর খুঁটি, পালকির ডান্ডা ও সস্তা আসবাবে ব্যবহার্য। বট হিন্দুদের নিকট পবিত্র বৃক্ষ। এর ভেষজমূল্যও আছে।

উল্লেখ্য যে, আশুলিয়ার এই শতবর্ষ বয়সী বটগাছের নীচে হিন্দু ধর্মালম্বীদের নিয়মিত পূজা-অর্চনা হতো। দেব-দেবীর নামে ছাগলের পাঠা বলি দেওয়া হতো। এই বটগাছের মৃত্যুতে স্থানীয় ও ভাড়াটেসহ সকল ধর্ম-শ্রেণিপেশার মানুষ দুঃখ প্রকাশ করেছে। ১০০ বছরের পুরনো স্মৃতি বহনকারী এবং কালের স্বাক্ষী হিসেবে গড়ে ওঠা এই বৃক্ষ রাজার মহাপ্রয়ানে অপূরণীয় ক্ষতি হয়ে গেল- তা নি:সন্দেহে বলা যায়।

 

Please follow and like us:
এই ক্যাটাগরীর আরো খবর

বিজ্ঞাপন