সরিষা চাষে ভাগ্য ফিরছে লামার কৃষকের

জাহিদ হাসান, স্টাফ করেসপন্ডেন্ট।
  • আপডেট টাইম : ফেব্রুয়ারি ১৪ ২০২০, ০৩:২৫
  • 1121 বার পঠিত
সরিষা চাষে ভাগ্য ফিরছে লামার কৃষকের

কম খরচে লাভ বেশি, সরিষা
চাষে বাড়ছে আগ্রহ

 

 

বান্দরবান জেলার লামা উপজেলায় চলতি মৌসুমে পাহাড়ের জমিতে সরিষা চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন স্থানীয় চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও ফলন ভালো হওয়ায় লাভের আশা করছেন তারা। পাহাড়ের এসব জমিতে সরিষার ফলন ভালো হওয়াতে আগামীতে আরও অনেকেই সরিষা চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

ঐ এলাকার কিছু স্থান ঘুরে সরিষার চাষ চোখে পড়েছে। কুয়াশায় ঘেরা প্রকৃতির মাঠে মাঠে শোভা পাচ্ছে হলুদে রঙের ফুলের সমারোহ। নজরকড়া এ দৃশ্য যে কারো চোখের দৃষ্টি সীমাকেও ছাপিয়ে যাবে। পথচারীরা কেউ কেউ এসব সরিষা ক্ষেতের নজরকাড়া দৃশ্যের ছবি তুলে ফেইসবুকেও শেয়ার করছেন।

সাবেক বিলছড়ি গ্রামের চাষি এরশাদ তামাক চাষের পাশাপাশি পতিত ৩৩ শতক জমিতে কৃষি অফিসের প্রণোদনায় সরিষা চাষ করেছেন। এসব সরিষা কেটে বিক্রি করে তিনি প্রায় ৩৫ হাজার টাকা পাবেন বলে আশা করছেন তিনি।

কৃষক হাসানুল বলেন, সরিষা চাষে খরচ কম ও অল্প দিনের পরিচর্যার মাধ্যমে অধিক লাভবান হওয়া যায়। তাই অন্যান্য সবজি চাষের পাশাপাশি কৃষকরা জমিতে সরিষা চাষ করছেন। আবহাওয়া অনুকূলে থাকায় ও ফসলের উৎপাদন ভালো হওয়ায় লাভের আশা করছেন তিনি।

লামার উপজেলা কৃষি কর্মকর্তা সানজিদা বিনতে সালাম বলেন, এই উপজেলার মাটি ও আবহাওয়া সরিষা চাষের অত্যন্ত উপযোগী বিধায় নানান জাতের সবজি চাষের পাশাপাশি সরিষারও চাষ সম্ভাবনা রয়েছে। সরিষা কৃষকের স্বপ্ন পূরণের পাশাপাশি বানিজ্যিক চাষে ভোজ্য তেলের ঘাটতি পূরণেও বিশেষ ভূমিকা রাখবে। তারা আমাদের কাছে সরিষা চাষের ব্যাপারে কোন সহযোগিতা চাইলে আমরা তাদের সহযোগিতা করার সর্বাত্মক চেষ্টা করব।

Please follow and like us:
এই ক্যাটাগরীর আরো খবর

বিজ্ঞাপন