রংপুরে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

KHORSHAD ALAM CHOWDHURY
  • আপডেট টাইম : নভেম্বর ০১ ২০১৯, ২১:৩৬
  • 930 বার পঠিত
রংপুরে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

রংপুর প্রতিনিধি- ‘মঞ্চ হোক মানবিক মূল্যবোধ জাগরণের পাঠশালা’ এই প্রতিপাদ্যে রংপুরে শুরু হয়েছে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব। শুক্রবার বিকেল ৫টায় টাউন হল চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন নিটোর (পঙ্গু হাসপাতাল, ঢাকা) সাবেক পরিচালক অধ্যাপক ডা. হামিদুল হক খন্দকার। উদ্বোধন শেষে নাট্যোৎসবের আনন্দ বার্তা ছড়িয়ে দিতে একটি বর্ণিল শোভাযাত্রা টাউন হল চত্বর থেকে বের হয়।

শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। উৎসব আয়োজন নিয়ে রংপুর নাট্যকেন্দ্রের সাধারণ সম্পাদক রাজ্জাক মুরাদ বলেন, ‘সমাজ অবক্ষয়ের দ্বারপ্রান্তে। এখন মানবিক মূল্যবোধ জাগ্রত করা বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ থেকেই রংপুর নাট্যকেন্দ্র প্রতিষ্ঠার ২১ বছর পূর্তি উপলক্ষে আগামী ১ থেকে ১২ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক এই নাট্যোৎসবের আয়োজন করেছে। উৎসবে ভারত-বাংলাদেশসহ মোট ১৬টি নাট্যদল তাদের দর্শক নন্দিত নাটক মঞ্চায়ন করবে। প্রতিদিন সন্ধ্যা সাতটায় রংপুর টাউন হল মঞ্চে নাটক পরিবেশন করা হবে।’

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় রংপুর নাট্যকেন্দ্র এই উৎসবের আয়োজন করেছে। শুক্রবার উৎসবের প্রথম দিনে ভারতের নৃত্যমন্দির ও ঢাকার লোকনাট্য দল দুটি নাটক মঞ্চায়ন করে। প্রথমটি সোমাগিরির রচনা ও নির্দেশনায় নৃত্যমন্দিরের পরিবেশনা ‘আমি’। পরে মঞ্চায়ন হয় লিয়াকত আলী লাকীর নির্দেশনায় লোকনাট্য দলের ‘কঞ্জুস’। এছাড়া শনিবার (২ নভেম্বর) সন্ধ্যা সাতটায় রয়েছে ভারতের চাকদহ নাট্যজনের পরিবেশনায় ভানু সুন্দরীর পালা।

Please follow and like us:
এই ক্যাটাগরীর আরো খবর

বিজ্ঞাপন